• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৪ অপরাহ্ন |
  • English Version

নকলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নকলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নকলা (শেরপুর) প্রতিনিধি:
মহান ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ২০২২ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত । ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নকলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ভবন প্রাঙ্গণে নকলা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিকেল ৪ টায় এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নকলা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আম্বিয়া খাতুনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ও প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ।
বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ তার বক্তব্যে ৫২ ভাষা আন্দোলন নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন। তিনি বলেন ১৯৫২ সালের এই দিনে পৃথিবীর ইতিহাসে একমাত্র বাঙ্গালী জাতি ভাষার জন্য আন্দোলন করে জীবন দিয়ে ছিল । এই ভাষা আন্দোলন থেকেই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও পশ্চিম পাকিস্তান থেকে পুর্ব পাকিস্তান যা আজকের স্বাধীন বাংলাদেশের জন্ম।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই ৫২ ভাষা আন্দোলন থেকেই স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখতে শুরু করেন । এরপর ধাপে ধাপে আন্দোলন সংগ্রাম শুরু আর শেষ হয় ১৯৭১ লাখো শহীদের রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা অর্জন। ১৯৯৯ সালে ১৭ নভেম্বর বাংলা ভাষা কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করে।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নকলা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ফেরদৌসুর রহমান জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক ও নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ বোরহান উদ্দিন ,নকলা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য সামিউল হক মুক্তা, সাংগঠনিক সম্পাদক রেজাউল হক হীরা, নকলা পৌর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মাহবুবুল আলম সোহাগ,পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর্জা বুলবুল, নকলা উপজেলা আওয়ামী যুবলীগের আহ্বায়ক রফিকুল ইসলাম সোহেল ,যুগ্ম আহ্বায়ক এফ এম কামরুল আলম রন্জু,যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম রিপন, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শ্যামল সূত্রধর, নকলা উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মুজিবুল আজাদ ডেভিড সহ অনেকই।

নকলা উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রশিদ সরকারের সঞ্চালনায় আলোচনা সভায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন ৫নং বানেশ্বর্দী ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শরিফুল হাসান।আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ,যুবলীগ,
শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ,ছাত্রলীগ সহ ইউনিয়ন নেতৃবৃন্দ । এর আগে সকাল ৯টায় নকলা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সামনে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।